ঈদের ছুটিতে অনেকেই আছেন যারা নিজেদের দেশের কোনো টুরিস্ট স্পোটে গিয়ে ঈদের ছুটি কাটাতে চান। আবার অনেকেই আছেন যারা ঈদের ছুটিতে দেশের বাহিরে যেতে চান। কিন্তু যারা দেশের বাহিরে যেতে চান তারা অনেকেই জানেন না যে তিনি যে দেশটিতে যেতে চাচ্ছেন সেখানে দেখার মতো কি কি আছে। আর ভ্রমনের ক্ষেত্রে সমুদ্র সৈকত সবাইকেই টানে। তবে আপনি যদি আগে থেকেই জানেন যে বিশ্বের কোন কোন দেশে কেমন সমুদ্র সৈকত আছে তাহলে আপনার সিদ্ধান্ত নিতে সুবিধা হবে, আসলে আপনি কোথায় যাবেন। বা কোথায় যেতে আপনার সুবিধা হবে। তাই আজ আমরা আপনাদের জানাবো বিশ্বের অপুর্ব সুন্দর কিছু সমুদ্র সৈকতের কথা।

১.দ্য বীচ অফ দ্য ক্যাথেড্রালস, রিবাডিও, স্পেন

দ্য বীচ অফ দ্য ক্যাথেড্রালস

বছরের পর বছর পানির আঘাত এই সমুদ্র সৈকতের পাথুরে দেয়ালে গভীর গরতের সৃষ্টি করে যা আর্কিটেকচার ভাষায় ক্যাথেড্রাল নামে পরিচিত। সম্পূর্ণ প্রাকৃতিক ভাবে তৈরি এই সৈকতটি তাই সত্যিই অদ্ভুত রকমের অসাধারণ।

২. মালদ্বীপের সমুদ্র সৈকত

মালদ্বীপের সমুদ্র সৈকত

অনেকেই এই সৈকতকে অনেক নামে ডাকে। কেউ বলে ব্লু ট্রিয়ারস, কেউ বলে লাইটিং বিচ, আবার কেউ বলে ম্যাজিক বিচ। মালদ্বীপের এই সমুদ্র সৈকতে রাতের তারা পানিতে নেমে আসে। সমুদ্র তীরের পানিতে তারার মতো জ্বলতে থাকা এই জিনিসগুলো আসলে বায়োলুমিনেসেন্ট ফাইটোপ্ল্যাঙ্কটন যা খালি চোখে দেখা যায় না। কিন্তু একসাথে অনেকগুলো থাকলে তা রাতে জ্বলতে থাকে।

৩. কেভ বীচ, অ্যালগার্ভি, পর্তুগাল

কেভ বীচ

লাইমস্টোনের পাথরে খুব সহজেই পানির ধাক্কায় গর্তের সৃষ্টি হয়। আর এই সৈকতে ঘটেছে এই জিনিসটিই। সুন্দর গুহার আকার ধারণ করেছে সৈকতে।

৪. কোয়েকোহে সমুদ্র সৈকত, নিউজিল্যান্ড

কোয়েকোহে সমুদ্র সৈকত

এই সমুদ্র সৈকতের আরেকটি নাম রয়েছে, আর তা হলো ড্রাগন এগ বীচ। অর্থাৎ ড্রাগনের ডিমের বীচ। এই নামকরণের মূলে রয়েছে এই সৈকতের অদ্ভুত ধরণের গোলাকৃতি পাথর।

৫. শেল বিচ, শার্ক বে, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া

শেল বিচ

পশ্চিম অস্ট্রেলিয়াতে অবস্থিত এই দৃষ্টিনন্দন সমুদ্র সৈকতটিকে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের অংশ ঘোষণা করেছে। পুরো সৈকত জুড়েই দেখা যাবে বিভিন্ন শামুক, ঝিনুকের খোসা। সেই খোসাগুলো সৈকতের সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে।

৬. ভিক বীচ, আইসল্যান্ড

ভিক বীচ

এই সমুদ্র সৈকতের বালুর সাথে কউলার মিশ্রণ সৈকতের বালুর রঙ পরিবর্তন করে দিয়েছে। কিন্তু তারপরও এটি অদ্ভুত রকমেরই সুন্দর একটি সৈকত।

৭ .পাপাকোলিয়া সবুজ বালির সৈকত, হাওয়াই

পাপাকোলিয়া সবুজ বালির সৈকত

সৈকতের আশেপাশের আগ্নেয়গিরির ফলে পানিতে একধরণের মিলারেল ওলিভাইনের সৃষ্টি হয় যা এই সমুদ্র সৈকতের বালুকে করে দেয় সবুজ রঙের। আসলেই অদ্ভুত তাই নয় কি?

৮. প্লায়া দেল আমর, ম্যারিয়েতাস আইল্যান্ডস্, মেক্সিকো

প্লায়া দেল আমর

মেক্সিকোর ম্যারিয়েতাস দ্বীপে এই ‘হিডেন প্যারাডাইজ’টি অবস্থিত। এই দৈত্যাকার গর্তটি আসলে একটি সুন্দরতম সমুদ্র সৈকত।

৯. জায়ান্ট ক্যাসয়ে বীচ, আয়ারল্যান্ড

জায়ান্ট ক্যাসয়ে বীচ

প্রায় ৫০ মিলিয়ন বছর পূর্বে আগ্নেয়গিরির অগ্ন্যূৎপাতে লাভা ছড়িয়ে পড়ে পুরো সৈকতে। এরপর তা শক্ত হয়ে হয় ফেটে চৌচির হয়ে অদ্ভুত ধরণের আকার ধারণ করে। বর্তমানের সমুদ্র সৈকতের দৃশ্যটি ঠিক এমন।

১০. কাস আবাও বিচ, কিউরেকাও

কাস আবাও বিচ

কোরাল বিশিষ্ট এই দ্বীপটির সৈকত বা সুন্দর পানির নিচে রয়েছে বিস্ময়।

ঈদের ছুটিতে যেতে পারেন বিশ্বের সব অপুর্ব সুন্দর সমুদ্র সৈকত ভ্রমণে

আপনার মতামত দিন....

মতামত