usa-visaযুক্তরাষ্ট্রে ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ভিসার নতুন আইন করা হচ্ছে। এই আইন অনুযায়ী অভিবাসী নন, এমন ছাত্ররা পড়াশোনা শেষ করার পরও তিন বছর যুক্তরাষ্ট্রে অবস্থান করতে পারবেন। এ সময় তারা প্রশিক্ষণ নিয়ে চাকরির জন্য প্রস্তুতি নেওয়া ও প্রশিক্ষণকালীন চাকরিতে যোগ দেওয়ার সুযোগ পাবেন।

ডন অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতে উচ্চতর ডিগ্রি অর্জনকারী বিদেশি স্টুডেন্টদের চাকরিতে নিতে পারবে মার্কিন প্রতিষ্ঠানগুলো। তবে তা স্থায়ী চাকরি নয়। এ সময় তারা প্রশিক্ষণ নিয়ে প্রস্তুত হওয়ার সুযোগ পাবেন। তাদের ইংরেজি ভাষা দক্ষতায় উত্তীর্ণ হতে হবে। আগের আইনে ডিগ্রি অর্জন শেষে ১৭ মাস যুক্তরাষ্ট্রে অবস্থানের অনুমতি ছিল। নতুন আইনে তা বাড়ানো হচ্ছে। এ বছরের ১০ মে থেকে নতুন আইন কার্যকর হবে। যুক্তরাষ্ট্রে অবস্থানের সময় বাড়ানো মানে হলো- এ সময়ে মেধাবী শিক্ষার্থীদের বাছাই করে চাকরিতে নিতে পারবে প্রতিষ্ঠানগুলো।

নতুন আইনের ঘোষণা দেওয়ায় যুক্তরাষ্ট্রে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। স্থায়ী চাকরি না হলেও অভিবাসন আইনের বাইরে থাকা শিক্ষার্থীদের সরকারি আইন মেনে বেতন পরিশোধ করতে হবে। এ নিয়ে কিছুটা অসন্তোষ তৈরি হয়েছে।

যুক্তরাষ্ট্রে স্টুডেন্ট ভিসার নতুন আইন

আপনার মতামত দিন....

মতামত