web-ad

সৌদি আরবের ভিসা ফি’র হার পরিবর্তন

তেল নির্ভর রাজস্ব আয় থেকে সরে আসতে বেশ অর্থ মন্ত্রণালয় এবং অর্থনীতি ও পরিকল্পনা মন্ত্রণালয়ের পরামর্শে রোববার সৌদি আরবের কেবিনেট বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে। জেদ্দার আল-সালাম প্রাসাদে প্রিন্স মোহাম্মদ বিন নাইফ এর সভাপতিত্বে সাপ্তাহিক কেবিনেট বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্তগুলোর মধ্যে সৌদি আরবে ভিসা ফি’র হার পুন:নির্ধারণ অন্যতম।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সৌদি আরবে ‘ওয়ান টাইম ভিসা’র ফি নির্ধারিত হয়েছে ২০০০ সৌদি রিয়াল। তবে কেউ যদি প্রথমবারের মতো হজ্ব বা ওমরা করতে সৌদি আরব যায় তাহলে তাকে কোন ভিসা ফি দিতে হবে না। কিন্তু দ্বিতীয়বারের ক্ষেত্র ২০০০ রিয়াল দিতে হবে। বিদেশীদের মাল্টিপল এক্সিট বা রি-এন্ট্রি ভিসার ক্ষেত্রে ৬ মাসের জন্য ফি লাগবে ৩০০০ সৌদি রিয়াল, ১ বছরের জন্য লাগবে ৫০০০ সৌদি রিয়াল এবং ২ বছরের জন্য লাগবে ৮০০০ সৌদি রিয়াল। আবার ট্রানজিট ভিসার জন্য ফি নির্ধারণ করা হয়েছে ৩০০ সৌদি রিয়াল। যারা নৌ-বন্দরের মাধ্যমে সৌদি আরব ত্যাগ করবেন তাদেরকে ৫০ সৌদি রিয়াল করে দিতে হবে।

ফাটাফাটি সব ভিডিও এবং ভিসির খবর পেতে জন্য চোখ রাখো আর সাবস্ক্রাইব করো আমাদের YouTube চ্যানেলে! Youtube: https://goo.gl/WH0ElU

এক্সিট/রি-এন্ট্রি ভিসার ক্ষেত্রে আরো কিছু সিদ্ধান্ত:

  • সিঙ্গেল ট্রিপ বা একবার সৌদি আরবে ঢুকে ২ মাস পর্যন্ত থাকার জন্য ভিসা ফি দিতে হবে ২০০ সৌদি রিয়াল এবং যতদিন পর্যন্ত রেসিডেন্স পারমিট থাকবে ততদিন পর্যন্ত প্রত্যেক অতিরিক্ত মাস থাকার জন্য ১০০ রিয়াল করে দিতে হবে।
  • মাল্টিপল ট্রিপ বা ৩ মাস পর্যন্ত ইচ্ছে মতো সৌদি আরবে প্রবেশ এবং বেরিয়ে যাওয়ার জন্য ভিসা ফি দিতে হবে ৫০০ রিয়াল এবং যতদিন পর্যন্ত রেসিডেন্স পারমিট থাকবে ততদিন পর্যন্ত প্রত্যেক অতিরিক্ত মাস থাকার জন্য ২০০ রিয়াল করে দিতে হবে।

এই সিদ্ধান্তগুলো বাস্তবায়নের জন্য রাজকীয় নির্দেশনামা প্রস্তুত করা হয়েছে এবং এ বছরের (২০১৬) ২ অক্টোবর থেকে তা বাস্তবায়িত হবে।

আপনার মতামত দিন....

মতামত